ঢাকা, মঙ্গলবার   ১৪ মে ২০২৪

অবশেষে সিন্ডিকেটমুক্ত হচ্ছে মালয়েশিয়ার শ্রমবাজার 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৪০, ১৪ আগস্ট ২০১৮ | আপডেট: ২৩:৪০, ১৫ আগস্ট ২০১৮

সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবেশেষে সিন্ডিকেট মুক্ত হচ্ছে মালয়েশিয়ার শ্রমবাজার। সব এজেন্সির জন্য শ্রমবাজার উন্মুক্ত করার লক্ষ্যে শিগগিরই আলোচনায় বসবে সে দেশের সরকার। আর এ আলোচনার আহবান জানিয়েছেন আধুনিক মালয়েশিয়ার স্বপ্নদ্রষ্টা প্রধানমন্ত্রী তুন ডা: মাহাথির মোহাম্মদ। পাশাপাশি দু’দেশের ব্যবসায়ীদের কাজ করতে গঠন করা হচ্ছে পলিসিমুক্ত স্বাধীন কমিটি।    

জানা গেছে, সরকারের সঙ্গে জি টু জি চুক্তি এবং জি টু জি প্লাস চুক্তির পরও মালয়েশিয়ায় জনশক্তি রপ্তানি নিয়ে অনিশ্চয়তার মধ্যে পড়ে বাংলাদেশী শ্রমবাজার। দেশের ১০টি রিক্রুটিং এজেন্সির সিন্ডিকেটের কারণে এ অবস্থার সৃষ্টি হয়। সরকার ৯৫৭টি রিক্রটিং এজেন্সির লাইসেন্স মালয়েশিয়াস্থ বাংলাদেশ দূতাবাসে পাঠালেও ওই ১০ রিক্রটিং এজেন্সির সিন্ডিকেট ছাড়া অন্য কেউ শ্রমিক পাঠানোর অনুমতি পায়নি। সিন্ডিকেটের কারণে জি টু জি চুক্তি অনুযায়ী শ্রমিকদের কাছ থেকে কয়েকগুণ অতিরিক্ত অর্থ আদায় করতো রিক্রটিং এজেন্সিগুলো। 

মঙ্গলবার (১৪ আগষ্ট) মালয়েশিয়া সময় দুপুর ১২টায় সংসদ ভবনে প্রধানমন্ত্রী তুন মাহাথির মোহাম্মদের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনায় সভায় তিনি বলেন, পলিসিমুক্ত স্বাধীন কমিটির মাধ্যমে বিদেশি শ্রমিক নিয়োগে ব্যবস্থা পরিচালনা করা হবে। সার্ভিস নীতিমালা ও বৈদেশিক কর্মীদের একটি স্বাধীন কমিটি গঠন করা হবে। কমিটিতে সরকারি শীর্ষ কর্মকর্তা, সাবেক বিচারক ও সচিবরা সভাপতিত্ব করবেন এবং শ্রম বাজারের তথ্যও বিশ্লেষণ করবে কমিটি।  

তিনি আরও বলেন, মালয়েশিয়ায় লক্ষ লক্ষ বিদেশি শ্রমিক আসে এবং অনেকেই অনুমতি পায় না, সে জন্য বিদেশি কর্মীদের পরিচালনার জন্য একটি কমিটি গঠন করা দরকার, যে কমিটির দ্বারা সুষ্ঠুভাবে পরিচালনা করা এবং তদারকির দায়িত্ব ওই কমিটির উপরের দেওয়া হবে।

চলমান শ্রমবাজার নিয়ন্ত্রণে দশ লাইসেন্সের দুর্নীতির অভিযোগের বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মাহাথির বলেন, দশ লাইসেন্সে তথা আরো যারা সংশ্লিষ্ট রয়েছেন তাদের বিরুদ্ধে তদন্ত চলছে। অভিযোগ প্রমাণিত হলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি। আলোচনায় উপস্থিত ছিলেন উপ-প্রধানমন্ত্রী ওয়ান আজিজা ইসমাইল ও মানব সম্পদ মন্ত্রী এম কুলাসেগারা।  

কেআই/এসি 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি